এসএসসি’র ইংরেজী পরীক্ষার তারিখ পরিবর্তন

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৫:২৮ অপরাহ্ণ, জুন ১২, ২০২২

নিউজ ডেস্ক: এসএসসি’র ইংরেজী পরীক্ষার তারিখ পরিবর্তন।পদ্মা সেতুর উদ্বোধন উদযাপনে -২৫ জুনের এসএসসি’র ইংরেজ দ্বিতীয় পত্রের পরীক্ষা-২৪ তারিখ শুক্রবার অনুষ্ঠিত হবে আর এমনটায় জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

১২ জুন রোববার সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, বহুল আলোচিত পদ্মা সেতু উদ্বোধনের দিন পুরো  জাতী উৎসবের আমেজে মেথেউঠবে। আর এজন্যই ওই দিনের পরীক্ষাটা এক দিন এগিয়ে আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি আরও জানান , সংক্ষিপ্ত সিলেবাসে এবার এসএসসি পরীক্ষা-৩ ঘণ্টার পরিবর্তে-২ ঘণ্টায় অনুষ্ঠিত হবে। আর এসএসসি পরীক্ষার কারণে আগামী-১৫ জুন থেকে- ৭ জুলাই পর্যন্ত সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে বলেও জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মণি। এসএসসি পরীক্ষা শুরু আগামী-১৯ জুন আর শেষ হবে ৬ জুলাই। সকল পরীক্ষায় সকাল-১০টা/ দুপুর-১২টা পর্যন্ত চলবে।

এ বছর এসএসসিতে শিক্ষার্থীদের -৩টি বিষয়ে পরীক্ষা দিতে হবে না । যে বিষয়গুলো পরীক্ষা দিতে হবে না তা হলোঃ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি/ধর্ম/ বাংলাদেশ ও বিশ্ব পরিচয়। তবে এইচএসসিতে বাদ যাবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি।

এসএসসিতে বিভাগভেদে বাংলা/ ইংরেজী/গণিত/গার্হস্থ্য বিজ্ঞান/ কৃষিশিক্ষা/ সংগীত/আরবী সংস্কৃত/ পালি/ শারীরিক শিক্ষা ও ক্রীড়া/ চারু ও কারুকলা/পদার্থবিজ্ঞান/ বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা/ ফিন্যান্স ও ব্যাংকিং/ রসায়ন/ পৌরনীতি ও নাগরিকতা/ ব্যবসায় উদ্যোগ/ ভূগোল ও পরিবেশ/ উচ্চতর গণিত/ হিসাববিজ্ঞান / জীববিজ্ঞান / অর্থনীতি বিষয়ে পরীক্ষা হবে।

 

ইতোমধ্যেই এসএসসি পরীক্ষার সময়সূচী (রুটিন) প্রকাশ করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড ঢাকা-রাজশাহী-কুমিল্লা-যশোর-চট্টগ্রাম-বরিশাল- সিলেট-দিনাজপুর এবং ময়মনসিংহ বোর্ড এসএসসি পরীক্ষার এ রুটিন প্রকাশ করে।

এবছর বাংলা -আবশ্যিক- প্রথমপত্র ও সহজ বাংলা প্রথমপত্র-১৯ জুন, বাংলা -আবশ্যিক- দ্বিতীয়পত্র ও সহজ বাংলা দ্বিতীয়পত্র ২০ জুন, ইংরেজী -আবশ্যিক- প্রথম পত্র-২২ জুন ও ইংরেজী -আবশ্যিক দ্বিতীয় পত্র-২৪ জুন, গণিত -আবশ্যিক-২৭ জুন, গার্হস্থ্য বিজ্ঞান-তত্ত্বীয়-কৃষিশিক্ষা -তত্ত্বীয়- সংগীত -তত্ত্বীয়-, আরব, সংস্কৃত- পালি-শারীরিক শিক্ষা ও ক্রীড়া -তত্ত্বীয়- এবং চারু ও কারুকলা -তত্ত্বীয়-২৮ জুন, পদার্থবিজ্ঞান -তত্ত্বীয়–বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা- ফিন্যান্স ও ব্যাংকিং- ৩০ জুন, রসায়ন -তত্ত্বীয়- পৌরনীতি ও নাগরিকতা এবং ব্যবসায় উদ্যোগ আগামী-২ জুলাই, ভূগোল ও পরিবেশ-৩ জুলাই, উচ্চতর গণিত -তত্ত্বীয়- ৪ জুলাই, হিসাববিজ্ঞান-৫ জুলাই, জীববিজ্ঞান -তত্ত্বীয়)- এবং অর্থনীতি পরীক্ষা-৬ জুলাই অনুষ্ঠিত হবে।

 

এদিকে মহামারী-কোভিড-১৯ নোভেল করোনা ভাইরাসের -কারণে ঠিকমতো শ্রেণী কার্যক্রম না হওয়ায় এসএসসি শিক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষাও দিতে হয়নি। সাধারণত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর নেওয়া নির্বাচনী পরীক্ষায় সব বিষয়ে পরীক্ষা দিতে হতো শিক্ষার্থীদের। বছরের ফেব্রুয়ারীতে এসএসসি এবং এপ্রিলে এইচএসসি পরীক্ষা হয়। কিন্তু কোভিড-১৯ করোনার কারণে-২০২০ সালের মার্চ থেকে দেশের শিক্ষাপঞ্জী এলোমেলো হয়ে যায়।

 

সকল ষড়যন্ত্র আর প্রতিকূলতা পিছনে ফেলে পদ্মার বুকে দাঁড়িয়েছে-৬ দশমিক-১৫ কি:মি:  স্বপ্নের সেতু। যান চলাচলের জন্য প্রস্তুত। আগামী-২৫ জুন পদ্মা বহুমুখী সেতু উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সেতু সাহস আর সক্ষমতার স্মারক। সঠিক রক্ষণাবেক্ষণ হলে- ১২০ বছর টিকবে এ সেতুটি।