আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল -এর ৫৭তম জন্মদিন

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৪:৩৩ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০২১

গোপালগঞ্জ প্রতিনিধি:  আজ ১৮ অক্টোবর ২০২১ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল -এর ৫৭তম জন্মদিন। সারাদেশের বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন বিশেষতঃ শিশু সংগঠনসমূহ শিশু রাসেলের জন্মদিন পালন করছে। ১৯৭৫ সালের ১৫ আগষ্টের নৃশংস হত্যাকাণ্ডে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের প্রায় সকল সদস্য সহ শিশু রাসেলও নিহত হন। তখন শেখ রাসেলের বয়স হয়েছিল মাত্র ১১ বছর ২ মাস। ঐদিন তার হত্যাকাণ্ড বিশ্বমানবতার ইতিহাসে চরম পৈশাচিকতা ও নির্মমতার জন্ম দেয়।

১৯৬৪ সালের ১৮ অক্টোবর ঢাকার ধানমণ্ডিস্থ ‘বঙ্গবন্ধু ভবন’ -এ জাতির পিতা শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসার কোল আলো করে শিশু রাসেলের জন্ম হয়। তিনি ছিলেন জাতির পিতার কনিষ্ঠ সন্তান। এজন্য তিনি ছিলেন পরিবারে সবার খুব আদরের। যখন তাকে নির্মমভাবে হত্যা করা হয় তখন তিনি ‘ঢাকা ল্যাবরেটরি’ স্কুলে পড়াশুনা করছিলেন। আমরা শেখ রাসেলের জন্মদিনে বিশেষ শুভেচ্ছা সহভাগিতা সহ তার আত্মার চিরশান্তি কামনা করি।

বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা জাতির পিতা শেখ বঙ্গবন্ধু মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসার জেষ্ঠ্য সন্তান। তিনি সহ তার ছোট বোন শেখ রেহানা সৃষ্টিকর্তার অপার করুণা এবং এ দেশের মানুষের ভালোবাসায় এখনো সুস্থ্য শরীরে বেঁচে আছেন।

সারাদেশের ন্যায় গোপালগঞ্জ জেলার ঐতিহ্যবাহী বানিয়ারচরের আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ-সংগঠনগুলোও গভীর শ্রদ্ধা সহকারে শিশু রাসেলের জন্মদিন পালন করে। এ উপলক্ষ্যে জন্মদিনের কেক কাটা সহ বিশেষ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কিন্তু এ বছর বিশেষ আয়োজনে শেখ রাসেলের জন্মদিন পালন নিয়ে সংশয় রয়েছে কারণ মাত্র দু’দিন আগে অর্থ্যাৎ ১৬ অক্টোবর দলীয় কার্যালয়ের পাশেই অবস্থিত স্থানীয় বাজারে ভয়াবহ আগুন লেগে প্রায় ১৪টি দোকান ভস্মিভূত হয়েছে এবং এ দোকানগুলোর মালিক প্রায় সকলেই এলাকার সাধারণ মানুষ। আমরা তাদের সকলের প্রতি বিশেষ সহমর্মীতা প্রকাশ করছি এবং আশা করি শীঘ্রই তারা আমাদের সবার সহযোগিতায় তাদের এ অবর্ণনীয় ক্ষতি পুষিয়ে নিতে পারবেন।

যেহেতু শেখ রাসেল শিশু বয়সে পরলোকগত হন সেহেতু শিশু-কিশোরদের কাছে এ জন্মদিনটি খুবই জনপ্রিয়। এ দিনে দেশের বিভিন্ন শিশু-কিশোর সংগঠনগুলো শেখ রাসেলের জন্মদিনটি বর্ণীল আয়োজনের মধ্য দিয়ে পালন করলেও দেশের বয়ঃজেষ্ঠ্যগণও এ ক্ষেত্রে পিছিনে নেই।

এ সময় শেখ রাসেলের জন্মদিন পালনের একটি বিশেষ ছবি আমি খুঁজে পাই যেখানে নব্বই-ঊর্ধ বয়সের এক কিশোর আওয়ামী লীগের কর্মী ও বয়ঃজেষ্ঠ্যদের নিয়ে জন্মদিনের কেক কাটছেন। এ ছবিটিই আমাকে এ প্রতিবেদনটি প্রস্তুত করার জন্য বিশেষভাবে উৎসাহিত করে।

২০১৯ সালে বানিয়ারচরের স্থানীয় আওয়ামী লীগের আয়োজনে শিশু রাসেলের ৫৫তম জন্মদিন পালন করা হয়েছিল। এ উপলক্ষ্যে স্থানীয় আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে শেখ রাসেলের জন্মদিনের কেক কাটা সহ বিশেষ আলোচনা-সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেছিলেন বানিয়ারচর স্থানীয় কাঙালীভোজ আয়োজক কমিটির সভাপতি প্রয়াত তুফান বিশ্বাস যিনি ৩ জুন ২০২১ সালে ৯৩ বৎসর বয়সে পরলোকগত হন। আমরা তার আত্মার চিরশান্তি কামনা করি।।