আবার করোনার দাপটে বিশ্ব

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১০:৫৯ পূর্বাহ্ণ, নভেম্বর ১৩, ২০২১

স্বাস্থ্য ডেস্ক: আবার করোনার দাপটে বিশ্ব। মহামারি এ করোনা ভাইরাসের ধকল কাটিয়ে উঠতে ভ্যাকসিনের প্রয়োগ ব্যাপক আকারে চলমান থাকলেও বিশ্বের প্রায় সব দেশেই মৃত্যু কমবেশি হচ্ছেই।

বিশ্বজুড়ে করোনার পরিসংখ্যান ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় ১৩ নভেম্বর শনিবার সকাল  আনুমানিক  ৯-টা পর্যন্ত পূর্ববর্তী-২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু হয়েছে আরও-৭ হাজার-১৮৮ জনের। আর শনাক্ত হয়েছে-৫ লক্ষ- ৪ হাজার-৭৮৯ জন।

এর আগের দিন ১২ নভেম্বর শুক্রবার সকাল আনুমানিক সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী-২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু হয়েছিল-৬ হাজার-৫৭৫ জন। অপরদিকে শনাক্ত হয়েছে-৪ লক্ষ- ৯৬ হাজার-৩৯৫ জন।

বিশ্বব্যাপী এ পর্যন্ত করোনা ভাইরাসে মোট আক্রান্ত হয়েছে- ২৫ কোটি-৩২ লক্ষ- ৩ হাজার-৭৫৮ জন আর আক্রান্তের বিপরিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েগেছে-৫১ লক্ষ-৪ হাজার-৩০ জনে। আর সুস্থ হয়ে ফিরেছেন-২২ কোটি- ৮৯ লক্ষ- ৯৩ হাজার-৭৭৬ জন।

করোনায় এ পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমিত এবং মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাসীনদেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে দেশটিতে এ পর্যন্ত সংক্রমিত হয়েছে-৪ কোটি ৮৩ লক্ষ- ৩৪ হাজার-৮১০ জন। আর মৃত্যু হয়েছে-৭ লক্ষ- ৮২ হাজার-৯৩৩ জনের।

আক্রান্তে ২য় আর মৃত্যুতে ৩য় স্থানে  ভারতে এ পর্যন্ত -৩ কোটি- ৪৪ লক্ষ-১৪ হাজার-৬০৯ জন সংক্রমিত হয়েছে। আর মৃত্যু হয়েছে-৪ লক্ষ- ৬২ হাজার-৮৯৩ জনের।

আক্রান্তে ৩য় এবং মৃত্যুতে ২য় স্থানে ব্রাজিলে এ পর্যন্ত মোট সংক্রমিত হয়েছে- ২ কোটি-১৯ লক্ষ-৪০ হাজার-৯৫০ জন আর এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে- ৬ লক্ষ- ১০ হাজার- ৯৩৫ জনের।

আক্রান্তে ৪র্থ স্থানে  যুক্তরাজ্যে এ পর্যন্ত সংক্রমিত হয়েছে- ৯৪ লক্ষ- ৮৭ হাজার-৩০২ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ১ লক্ষ- ৪২ হাজার-৬৭৮ জন।

৫ম স্থানে রাশিয়ায় এ পর্যন্ত আক্রান্ত হয়েছে- ৮৯ লক্ষ- ৯২ হাজার-৫৯৫ জন। মৃত্যু হয়েছে- ২ লক্ষ- ৫২ হাজার-৯২৬ জন।

আক্রান্তের তালিকানুসারে ৬ষ্ঠ তুরস্ক, ৭ম ফ্রান্স, ৮ম ইরান, ৯ম আর্জেন্টিনা এবং দশম স্থানে রয়েছে স্পেন। আর এ তালিকায় বাংলাদেশের অবস্থান দাঁড়িয়েছে-৩০তমতে।

২০১৯-সালের ডিসেম্বরের শেষনাগাদ চীনের হুবেই প্রদেশের উহান থেকেই  এ ভাইরাস সংক্রমণ শুরু হয়। এ পর্যন্ত কোভিড-১৯ ছড়িয়ে পড়েছে বাংলাদেশসহ বিশ্বের-২২৩টি দেশ এবং অঞ্চলে ।