গত ১৬ জানুয়ারি রাষ্ট্রপতির সঙ্গে আওয়ামী লীগের সংলাপ

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৬:০৮ অপরাহ্ণ, জানুয়ারি ৯, ২০২২

দেশের সব নিবন্ধিত রাজনৈতিক দলকে নিয়ে নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠন করা। আবদুল হামিদের চলমান সংলাপ কর্মসূচিতে ক্ষমতাসীন আওয়ামী লীগকে আমন্ত্রণ জানানো হয়েছে।

বঙ্গভবনের প্রেস উইং থেকে জানানো হয়েছে, ১৮ জানুয়ারি অনুষ্ঠিতব্য সংলাপের আমন্ত্রণ জানানো হয়েছে। ওই দিন বিকেল ৪টায় আওয়ামী লীগের প্রতিনিধি দলকে বঙ্গভবনে আমন্ত্রণ জানানো হয়।

২০ ডিসেম্বরের প্রথম দিনে সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে সংলাপ করেন রাষ্ট্রপতি। আব্দুল হামিদ। ২২ ডিসেম্বর জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সঙ্গে সংলাপ হয়। ইতোমধ্যে তিনি বেশ কয়েকটি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শেষ করেছেন।

অন্যদিকে বিএনপি, ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাসদসহ কয়েকটি দল সংলাপকে অর্থহীন ঘোষণা করে এতে অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছে।

২০ ডিসেম্বরের প্রথম দিনে সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে সংলাপ করেন রাষ্ট্রপতি। আব্দুল হামিদ। ২২ ডিসেম্বর জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সঙ্গে সংলাপ হয়। ইতিমধ্যে 16 জন রাজনীতিবিদ রয়েছেন

এর আগে নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণে সংলাপ অনুষ্ঠিত হয়। রাষ্ট্রপতিকে সিইসি এবং চারজনের বেশি নির্বাচন কমিশনার নিয়োগের ক্ষমতা দেওয়া হয়েছে।

গত কয়েক মেয়াদে সার্চ কমিটির সুপারিশের ভিত্তিতে রাষ্ট্রপতি নির্বাচন কমিশন গঠন করেছেন। বর্তমান ইসির পাঁচ বছরের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ১৪ ফেব্রুয়ারি।

এই সময়ের মধ্যে রাষ্ট্রপতি রাজনৈতিক প্রস্তাবের ভিত্তিতে একটি সার্চ কমিটির মাধ্যমে একটি নতুন কমিশন গঠন করবেন, যার অধীনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।