পবিত্র কাবায় গিলাফের প্রধান ক্যালিগ্রাফার বাংলাদেশি মুখতার

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১০:৩৬ পূর্বাহ্ণ, নভেম্বর ১৬, ২০২১

সৌদি আরবে বিভিন্ন পেশার দক্ষ বিদেশি নাগরিকদের নাগরিকত্ব দেওয়ার রাজকীয় ঘোষণার পর প্রথম দিনেই নাগরিকত্ব পেয়েছেন বাংলাদেশের মুখতার আলম সিকদার।

তিনি মক্কার পবিত্র কাবার জন্য গিলাফ (কিসওয়াহ) তৈরির কোম্পানিতে ২০ বছর ধরে প্রধান ক্যালিগ্রাফার হিসাবে কাজ করছেন। সৌদি গেজেট সূত্রে এ তথ্য জানা গেছে।

গত বৃহস্পতিবার (১১ নভেম্বর) সৌদি আরবের বাদশাহর রাজকীয় নির্দেশে বিভিন্ন পেশার বিশিষ্ট ব্যক্তিদের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দেওয়া হয়। তাদের মধ্যে ধর্মীয় ব্যক্তিত্ব, ইতিহাসবিদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং চিকিৎসক, বিনিয়োগকারী, প্রযুক্তিবিদ, ক্রীড়াবিদসহ পাঁচজন বিদেশি নাগরিক রয়েছেন। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ঘোষিত ‘ভিশন ২০৩০’ এর অংশ হিসেবে বিভিন্ন পেশার দক্ষ বিদেশিদের নাগরিকত্ব দেওয়ার জন্য রাজকীয় নির্দেশ জারি করা হয়।

সৌদি গেজেট অনুযায়ী, মুখতার আলিম বর্তমানে মক্কায় কিসওয়া কারখানায় প্রধান ক্যালিগ্রাফার হিসেবে কর্মরত। তার প্রধান ক্যালিগ্রাফি বিভিন্ন সৌদি ও আন্তর্জাতিক প্রদর্শনীতে প্রদর্শিত হয়েছে। তিনি ক্যালিগ্রাফি দক্ষতা প্রশিক্ষণের গুরুত্বপূর্ণ পাঠ শিখিয়েছিলেন। তার ক্যালিগ্রাফি পাঠ মক্কার পবিত্র মস্কো ইনস্টিটিউটে পড়ানো হচ্ছে, যা মক্কার দ্য ইনস্টিটিউট অব হলি মসকো তথা পবিত্র মসজিদুল হারাম পবিত্র মসজিদ দ্বারা পরিচালিত হয়।

মুখতারকে সম্মাননা পদক প্রদান করেন পবিত্র কাবার প্রধান ইমাম ও খতিব,আবদুর রহমান আল সুদাইস।

মুখতার আলম বর্তমানে মক্কার বিখ্যাত উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর অধ্যয়ন শেষ করার পর পিএইচডি করছেন। একই বিশ্ববিদ্যালয় থেকে ডিপ্লোমা, স্নাতকোত্তর এবং পিএইচডি ডিগ্রিধারীদের সার্টিফিকেটধারীদের ক্যালিগ্রাফার হিসেবেও কাজ করেছেন। এছাড়াও তিনি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অসংখ্য পুরস্কার ও প্রশংসা পেয়েছেন। এমটি নিউজ