নাগরিকত্ব পাওয়ায় মুক্তারকে অভিনন্দন জানিয়েছেন কাবা ইমাম

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৪:২৮ অপরাহ্ণ, নভেম্বর ১৬, ২০২১

নিউজ ডেস্ক:
পবিত্র কাবা গিলাফের ক্যালিগ্রাফার তৈরির জন্য বাদশাহ সালমানের রাজকীয় ডিক্রির প্রথম দিনেই বাংলাদেশি বংশোদ্ভূত মুক্তার আলিমকে সৌদি নাগরিকত্ব দেওয়া হয়েছিল। গ্র্যান্ড মসজিদ (কাবার) পরিচালনা পর্ষদকে অভিনন্দন জানিয়েছেন শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস।

রোববার (১৪ নভেম্বর) মক্কার গ্র্যান্ড মসজিদে জেনারেল প্রেসিডেন্সির কার্যালয়ে মুক্তার আলিমকে সম্মাননা প্রদান করা হয়।

মুক্তার আলিম বর্তমানে মক্কার বিখ্যাত উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করছেন। একই বিশ্ববিদ্যালয় থেকে ডিপ্লোমা, স্নাতকোত্তর এবং পিএইচডি ডিগ্রিধারীদের সার্টিফিকেটধারীদের ক্যালিগ্রাফার হিসেবেও কাজ করেছেন।

১১ নভেম্বর, সৌদি আরবের বাদশাহ সালমানের একটি রাজকীয় নির্দেশে বিভিন্ন পেশার বিশিষ্ট ব্যক্তিদের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দেওয়া হয়। তাদের মধ্যে প্রথম দিনে ধর্মীয় ব্যক্তিত্ব, ঐতিহাসিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং চিকিৎসক, বিনিয়োগকারী, প্রযুক্তিবিদ, ক্রীড়াবিদসহ পাঁচজন বিদেশি নাগরিক রয়েছেন। সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ঘোষিত ভিশন ২০৩০-এর অংশ হিসেবে বিভিন্ন পেশায় দক্ষ বিদেশিদের নাগরিকত্ব দেওয়ার জন্য রাজকীয় নির্দেশ জারি করা হয়েছিল।

মুক্তার আলিম চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার আধুনগর ইউনিয়নের রশিদের ঘোড় গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা মুফিজুর রহমান বিন ইসমাইল সিকদার। মা শিরিন বেগম। মুক্তার চার ভাই ও এক বোন। মুক্তার বর্তমানে তার মা, স্ত্রী ও চার মেয়েকে নিয়ে পবিত্র মক্কায় রয়েছেন।
তিনি ৪০ বছরেরও বেশি সময় ধরে আরবি ক্যালিগ্রাফি পেশায় কাজ করছেন।