হাফেজ ৩৬টি ইংরেজি মাধ্যম স্কুলের ছাত্র

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১:৫৫ অপরাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০২১

নিউজ ডেস্ক: রাজধানীর একটি ইংরেজি মাধ্যম স্কুলের ছত্রিশ শিক্ষার্থী পবিত্র কোরআন হিফজ সম্পন্ন করেছেন। শিক্ষকদের সার্বিক তত্ত্বাবধানে এসব শিক্ষার্থী কুরআনের হেফাজতে পরিণত হয়েছে বলে জানিয়েছেন লালমনির ভেটন ইন্টারন্যাশনাল স্কুল কর্তৃপক্ষ।

তাদের মধ্যে এখন পর্যন্ত ২৬ জন পুরুষ ও ১০ জন ছাত্রী রয়েছে।
এই 36 জনের মধ্যে 25 জন করোনা মহামারীর শেষ দুই বছরে HIFZ সম্পন্ন করেছেন। অধিকাংশ ছাত্রেরই কোরআন মুখস্থ করতে প্রায় দুই বছর লেগেছিল। কেউ কেউ মাত্র এক বছরে সংরক্ষণ করেছেন। মূলত, কেমব্রিজ পাঠ্যক্রম অনুকরণ করা, আরবি ও ইসলাম শিক্ষা করাও সকল ক্লাসে বাধ্যতামূলক বিষয়। নিয়মিত ক্লাসের পাশাপাশি আগ্রহী শিক্ষার্থীদের জন্য প্রতিষ্ঠানটি কুরআন হিফজের ব্যবস্থা করেছে।

ক্লাসে স্বাভাবিক পাঠ নিশ্চিত করার পাশাপাশি কুরআন হিফজের এই উদ্যোগ নেওয়া হয়। ভেটন ইন্টারন্যাশনাল স্কুলের প্রধান শিক্ষক আবদুল্লাহ জামান জানান, প্রতিদিন ফজরের নামাজের পর দুই ঘণ্টা এবং বিভিন্ন বার্ষিক ছুটি ব্যবহার করে তিনি কোরআন হিফজ শেষ করেছেন।
আবদুল্লাহ জামান বলেন, ‘শিক্ষার্থীদের মধ্যে মৌলিক আরবি ও ইসলামি শিক্ষা ছড়িয়ে দেওয়ার জন্য মসজিদভিত্তিক মক্তব পদ্ধতি এক সময় আমাদের দেশে খুবই জনপ্রিয় ছিল। কিন্তু সময়ের সাথে সাথে, শহুরে উচ্চ শিক্ষিত পরিবারগুলিতে এটি হওয়ার সম্ভাবনা রয়েছে। যাইহোক, সচেতন মুসলিম অভিভাবকরা সবসময় তাদের সন্তানদের কাছে ইসলামের মৌলিক শিক্ষা নিশ্চিত করতে চান। তাই আমরা আগ্রহী শিক্ষার্থীদের জন্য সকাল ৭টা থেকে ৮টা পর্যন্ত কোরআন পাঠের ক্লাস শুরু করি। নির্দিষ্ট সময় পর এই শ্রেণীর হিফজে আগ্রহীদের জন্য হিফজ কোর্স চালু করা হয়। তিনি বলেন, এই কোর্সের শিক্ষার্থীরা সাধারণত রমজান মাস ও শীতের ছুটিতে প্রতিদিন সকালে দুই ঘণ্টা করে ব্যয় করে।

উচ্চ শিক্ষিত হওয়া সত্ত্বেও প্রতিষ্ঠানটি সকল ছাত্র-ছাত্রীদের মধ্যে ধর্মীয় মূল্যবোধ, সহনশীলতা ও সংযমবোধ জাগ্রত করার পাশাপাশি দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনা জাগানোর জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। ২০ ডিসেম্বর বাংলাদেশের মহান বিজয় দিবসের সুবর্ণ জয়ন্তী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু কর্নার চালু করা হয়। এখান থেকে শিক্ষার্থীরা বঙ্গবন্ধুকে নিয়ে লেখা যেকোনো বই মাত্র ১০ টাকায় কিনতে পারবেন।

বিদ্যালয়ের পরিচালক আনোয়ার হোসেন রয়্যাল রানা বলেন, “ওয়েটন স্কুল বঙ্গবন্ধু কর্নার চালু করা প্রথম ইংরেজি মাধ্যম স্কুল। শিক্ষার্থীদের মধ্যে মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনা ছড়িয়ে দিতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। আমরা আমাদের সন্তানদের দেশপ্রেমিক হতে সচেষ্ট। আন্তর্জাতিক মানের সুশিক্ষিত নাগরিক।’