টি-টোয়েন্টি বিশ্বকাপ: চূড়ান্ত সূচি ঘোষণা, শুরুতেই বাংলাদেশের ম্যাচ

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ২:২৩ অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০২১
ছবি: সংগৃহীত

স্পোর্টস ডেস্ক: এটা আগেই জানা ছিল যে আগামী অক্টোবরে টি -টোয়েন্টি বিশ্বকাপ প্রদর্শিত হবে। আইসিসি অবশেষে বৈশ্বিক টুর্নামেন্টের চূড়ান্ত সূচি প্রকাশ করেছে। ১৭ অক্টোবর বিশ্বকাপের প্রথম রাউন্ডের উদ্বোধনী দিনে মাঠে নামবে বাংলাদেশ। প্রথম দিনে বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড। ২৩ শে অক্টোবর থেকে দ্বিতীয় রাউন্ড অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার আজ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা তার ওয়েবসাইটে তফসিল ঘোষণা করেছে। দুই রাউন্ডে দলগুলো চারটি গ্রুপে লড়বে। দলগুলি রাউন্ড ওয়ান এবং সুপার টুয়েলভে চারটি গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করবে। আটটি দল সরাসরি সুপার টুয়েলভে খেলবে। গ্রুপ এ এবং রাউন্ড ওয়ানের গ্রুপ বি থেকে চারটি দল সুপার টুয়েলভে যোগ দেবে। গ্রুপ এ খেলে বাংলাদেশকেও দ্বিতীয় রাউন্ডে যেতে হবে।

প্রথম পর্বের উদ্বোধনী দিনের প্রথম ম্যাচে গ্রুপ বি -তে পাপুয়া নিউগিনির মুখোমুখি হবে স্বাগতিক ওমান। বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ ওমানের বিপক্ষে ১৯ অক্টোবর। প্রথম রাউন্ডে বাংলাদেশের তৃতীয় ও শেষ ম্যাচ ২১ ই অক্টোবর, ওমানের বিপক্ষে। এই প্রথম রাউন্ডের ম্যাচগুলো ওমানে অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় পর্ব শুরু হবে ২৩ অক্টোবর অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়ে। ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ একই দিনে মাঠে নামবে।

সুপার টুয়েলভের গ্রুপ ওয়ানে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজ প্রথম রাউন্ডে গ্রুপ এ চ্যাম্পিয়ন এবং গ্রুপ বি রানার্স-আপের মুখোমুখি হবে। গ্রুপ টু-তে থাকবে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড এবং আফগানিস্তান, প্রথম রাউন্ডের গ্রুপ বি চ্যাম্পিয়ন এবং গ্রুপ এ রানার্স-আপ।

গ্রুপ বি তে বাংলাদেশ যদি সেরা হবে বলে আশা করা হয়, তাদের জায়গা হবে ভারত-পাকিস্তানের এই গ্রুপে।

বিশ্বকাপের ফাইনাল ম্যাচ হবে ১৪ নভেম্বর। তার আগে দুই গ্রুপের সেরা দল দুটি সেমিফাইনালে খেলবে। প্রথম সেমিফাইনাল ১০ নভেম্বর এবং দ্বিতীয় সেমিফাইনাল ১১ নভেম্বর। দ্বিতীয় সেমিতে ‘বি’ গ্রুপের সেরা দল এবং ‘এ’ গ্রুপের রানার্স-আপ লড়বে; ম্যাচগুলো সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হবে।