ব্রাজিলের জয় নেইমারের গোলে

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১০:৩৪ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২১

খেলাধুলা ডেস্ক:ব্রাজিলের জয় নেইমারের গোলে। জুনিয়র নেইমারের গোলে কাতার বিশ্বকাপ বাছাইপর্বে পেরুর বিপক্ষে ব্রাজিল জয় পেয়েছে। আর ২ গোলে ৫-বারের বিশ্বচ্যাম্পিয়নদের জয়

 

বল নিয়ন্ত্রণের হিসাবে ব্রাজিল এগিয়ে থাকলেও পেরু আক্রমণ করেছে নেইমারদের মতোই ব্রাজিলের এস্টাডিও কার্লোস উইলসন স্টেডিয়ামে । কিন্তু সেগুলোর বেশিরভাগই ছিল লক্ষ্যের বাইরে। ব্রাজিল অবশ্য-১৪তম মি: স্কোর বোর্ডে নাম তুলে নেইমারের অ্যাসিস্টে লক্ষ্যভেদ করেন এভারটন রিভেইরো। ফ্লামেঙ্গোর এ ফরোয়ার্ডের ক্লাব ক্যারিয়ারে গোলসংখ্যা-১০৯।

তবে নেইমার নিজের গোলটিও পান বিরতির ৫ মি: আগে। তাতে করে বিরতির আগেই লিড বেড়ে ব্রাজিলের দাঁড়ায় ২-০। আর ব্রাজিলের হয়ে নেইমারের এটিছিল- ৬৮তম গোল। তার সামনে এখন কেবলই পেলে, ৩-বারের বিশ্বকাপ বিজয়ী কিংবদন্তি পেলে ব্রাজিলের হয়ে গোল করেছেন -৭৭টি ।

 

৫৫- মি: থেকেই যেন  ব্রাজিলকে চেপে ধরেন পেরু,৫৯তম মি: গোল পেয়েও যেতে পারত পেরুবিয়ানরা, এ সময় হঠাৎ যেন উড়ে আসা বলে প্রতিপক্ষকে সুযোগ না দিয়েই ব্রাজিলকে বিপদমুক্ত করেন এডার মিলিতাও। অবশ্য পরেও কর্নার কিক থেকেও গোলের হওয়ার ভয় পেয়েছিল ৫-বারের বিশ্বচ্যাম্পিয়নদের।

৬৯তম মি: ব্রাজিলের এক আক্রমণ ডি বক্সের ভেতর গিয়ে প্রাণ হারায়,আর বল নিয়ে বেশি কাড়িকুড়ি করতে গিয়েই নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন গারসন। আবার সময় কিছুক্ষণ গড়ানোর পরই গোলের সুযোগ পায় পেরু, বাম প্রান্ত থেকে নেয়া শটে পেরুর এক ফরোয়ার্ড বল প্রায়ই জালে জড়াতে যাচ্ছিলেন, কিন্তু ব্রাজিল স সময় গোলরক্ষক লাফিয়ে উঠে সেটি পরাস্ত করতে সক্ষম হন।এর আগে ব্রাজিলকে বাঁচান ডিফেন্ডার মিলিতাও।

এই জয়ের ফলে কনমেবল অঞ্চলের কাতার বিশ্বকাপ বাছাইয়ের-৮ ম্যাচেই জয় পেল তিতের দল। আর পয়েন্ট টেবিলে সবার উপরেও অবস্থান তাদের,পয়েন্ট ২৪।

অবশ্য এর আগে আর্জেন্টিনার বিপক্ষে তাদের ম্যাচটি বাতিল হয়ে যায় । ম্যাচ অবশ্য-৭ মি: মাঠেও গড়িয়েছিল। কিন্তু সুপার ক্লাসিকোর শুরুটা শ্বাসরুদ্ধকর হলেও তা আর উপভোগ করার সুযোগ পাননি দুনিয়াজোড়া ফুটবলপ্রেমীরা। তবে আগে থেকেই অভিযোগ ছিল এমিলিয়ানো বুয়েনদিয়া-এমিলিয়ানো মার্তিনেজ- টটেনহ্যামের জিওভান্নি লো সেলসো ও ক্রিস্টিয়ান রোমেরো কোয়ারেন্টাইনের  নিয়ম না মেনে ব্রাজিলে খেলতে এসেছেন। আর গুজবও রটেছিল যে তারা খেলতেও পারবেন না এমনটাই লাতিন আমেরিকা অঞ্চলের গণমাধ্যমে।

শেষ অবদি আনুষ্ঠানিকভাবে ম্যাচ স্থগিত করে দেওয়া হয়। ব্রাজিলের কোভিড-১৯ এর নিয়মানুসারে দেশটিতে ব্রিটেন- দক্ষিণ আফ্রিকা- নর্দান আয়ারল্যান্ড এবং ভারত থেকে সরাসরি প্রবেশের কোনো সুযোগ নেই। তবে কিছু ক্ষেত্রে ছাড়ের সৃযোগ আছে । আর সে ক্ষেত্রে প্রয়োজন  অনুমতির। না হলে ব্রাজিলে ঢোকার পর-১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন  করতে হবে। কিন্তু এমিলিয়ানো বুয়েনদিয়া-এমিলিয়ানো মার্তিনেজ- টটেনহ্যামের জিওভান্নি লো সেলসো এবং  ক্রিস্টিয়ান রোমেরোরা তা করেননি।