‘বাংলাদেশ বিশ্বকাপের সেমিফাইনাল খেলবে’

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৮:০০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০২১

খেলাধুলা ডেস্ক:‘বাংলাদেশ বিশ্বকাপের সেমিফাইনাল খেলবে’।বাস্তবতা কঠিন হলেও বাংলাদেশ এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনাল খেলবে বাংলাদেশের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল এ আশা প্রকাশ করেছেন। তারুণ্যনির্ভর বাংলাদেশের টি-টোয়েন্টি স্কোয়াড হলেও শেষ কয়েকটি সিরিজের সফলতা কিন্তু কাজে লাগবে বলে মন্তব্য করেছেন তিনি।আর তাছাড়া আমিরাতের স্পোর্টিং উইকেট টাইগারদের জন্য চ্যালেঞ্জিং হবে বলেও মনে করেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ডামাডোল বাজছে। আর সেই প্রস্তুতও হচ্ছে অংশগ্রহণকারী দলগুলো।ইতোমধ্যে সব দলের স্কোয়াড ঘোষণা চূড়ান্ত করা হয়েছে ।

মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বে-১৫ সদস্যের একটি দল ঘোষণা করা হয়েছে বাংলাদেশের। পাশা-পাশি রিজার্ভ হিসেবে আরও দুজন ক্রিকেটারকে রাখা হয়েছে। বিশ্বকাপে প্রথমবারের মতো ডাক পাওয়া ক্রিকেটারদের মধ্যে আছে আফিফ হোসেন- মোহাম্মদ নাঈম-শামীম হোসেন-শরিফুল ইসলাম-মেহেদী হাসান এবং নাসুম আহমেদ।

বিশ্বকাপে তারুণ্যনির্ভর এ দলটি কেমন করবে? এমন প্রশ্নে আশার প্রদীপ জ্বালালেন সাবেক এ অধিনায়ক।

সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল বলেন, ‌‘এবারের বিশ্বকাপে স্বপ্ন দেখি বাংলাদেশ সেমিফাইনাল খেলবে। যদিও বাস্তবতা অনেক কঠিন হলেও তবুও সম্ভাবনাকে উড়িয়ে দেওয়া যায় না। গেল ৩ সিরিজে টাইগারদের পারফরমেন্সেই জানান দিচ্ছে সেটি। তবে বেশ চ্যালেঞ্জ আছে । নিজের মাঠে অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডকে হারানোর আত্মবিশ্বাস কাজে লাগিয়ে অবশ্যই ভালো করবে বাংলাদেশ। বেশ কয়েকজন তরুণও এ দলে সুযোগ পেয়েছে। তাদের চ্যালেঞ্জ নিতে হবে।‌’

সবশেষ ৩ সিরিজে ঈর্ষণীয় সাফল্য মাহমুদউল্লাহ বাহিনীর। জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড কুপোকাত হয়েগেছে টাইগারদের থাবায়।আর তবুও তো কিছু সংশয় থেকেই যায়।

মোহাম্মদ আশরাফুল আরও বলেন, ‌‘ঘরের মাঠে সবশেষ দু সিরিজে খুব একটা পরীক্ষা দিতে হয়নি। কারন উইকেট নিজেদের মত ছিল। আর সে কারনেই চ্যালেঞ্জ খুব একটা নিতে হয়নি স্বাগতিকদের। আর পরীক্ষা দিতে হয়নি বোলারদেরও। অনেক তরুণরা পারফরমেন্স দেখানোর সুযোগ পাননি। তাই এই চ্যালেঞ্জটা আমিরাতে নিতে হবে।‌’

নিজ মাঠের সফলতাকে ছাপিয়ে আশরাফুলের কাছে গুরুত্বপূর্ণ আমিরাতের স্পোর্টিং উইকেট। এ উইকেটে খেলতে বাড়তি চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে টাইগার ক্রিকেটারদের।

আশরাফুল আরওজানান, ‌‘আইসিসির বৈশ্বিক টুর্নামেন্টগুলোতে স্পোর্টিং উইকেট হয়ে থাকে। সেখানে বাংলাদেশের ব্যাটসম্যান এবং বোলারদের পরীক্ষা দিতে হবে।‌’

উদ্বিগ্ন না হয়ে বিশ্বকাপের আগে নিজেদের শানিয়ে নিয়ে আরও দায়িত্বশীল হওয়ার পরামর্শ আশরাফুলের।