রোনালদোর সঙ্গে বৈরিতা নিয়ে যা বললেন মেসি

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৯:২৩ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০২১

মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো কঠিন প্রতিদ্বন্দ্বিতা ফুটবল ইতিহাসে বিরল। প্রায় এক যুগ ধরে বিশ্ব ফুটবলে রাজত্ব করছেন এই দুই তারকা। কখনো এগিয়ে যাবেন না মেসি, কখনো বা রোনালদো। ফুটবল ইতিহাসে এই দুই তারকার দ্বৈততা স্মরণীয় হয়ে থাকবে বলে মনে করেন মেসি।

স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কাকে দেওয়া সাম্প্রতিক এক সাক্ষাৎকারে মেসি বলেছেন, ‘অনেক দিন হয়ে গেছে আমরা একই লিগে প্রতিদ্বন্দ্বিতা করা বন্ধ করে দিয়েছি। আমরা একই লক্ষ্যের জন্য এবং একটি দল হিসাবে পৃথকভাবে প্রতিদ্বন্দ্বিতা করেছি। এটা আমাদের জন্য এবং ভক্তদের জন্য একটি চমৎকার সময় ছিল. কারণ, তারা এটা খুব উপভোগ করেছে। ফুটবল ইতিহাসে এটি একটি সুন্দর স্মৃতি হয়ে থাকবে।

ম্যানচেস্টার ইউনাইটেডে থাকাকালীন মেসির সাথে রোনালদোর দ্বন্দ্ব শুরু হয়। কিন্তু মূল প্রতিযোগিতা শুরু হয় লা লিগায়। ২০০৯ সালে রিয়াল মাদ্রিদে যোগ দিতে ইউনাইটেড ছেড়ে রোনালদো। তখন থেকে পর্তুগিজরা মেসির কর্তৃত্ব ভাগ করে নিয়েছে। ৩০টি এল ক্লাসিকোতেও দুই তারকা একে অপরের মুখোমুখি হয়েছেন। মেসি ২০টি গোল এবং ১১টি অ্যাসিস্ট করেছেন। রোনালদোও কম যাননি। তার ১৮টি গোল এবং 1টি অ্যাসিস্ট রয়েছে। এই জুটি মোট ১১টি ব্যালন ডি’অর জিতেছে।

এক সময় লা লিগায় দুজন খেললেও সম্প্রতি দুজনের পথ পাল্টে গেছে। চলতি মৌসুমের শুরুতেই বার্সেলোনা ছেড়ে পিএসজিতে চুক্তিবদ্ধ হন মেসি। অন্যদিকে চার বছর আগে রিয়াল ছেড়ে জুভেন্টাসে যোগ দেন তিনি। সেখানে তিন মৌসুম কাটিয়ে পুরনো ঠিকানা ইউনাইটেডে যোগ দিয়েছেন তিনি।

গন্তব্য বদল হলেও ফুটবল ভক্তরা এখনো আঁকড়ে আছেন এই দুই তারকার প্রতি। বিভিন্ন লিগে খেললেও প্রতিবারই এই দুই তারকার তুলনা চলে আসছে। তবে একই লিগে খেলা দুই তারকাকে মিস করেছেন ভক্তরা।