২ হাজার ৩৭ কোটি টাকা জরিমানা করেছে গুগল-ফেসবুক

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১০:৪৩ অপরাহ্ণ, জানুয়ারি ১০, ২০২২

টেক জায়ান্ট গুগল এবং জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুককে জরিমানা করেছে ফ্রান্স। অনলাইন ট্র্যাকার প্রত্যাখ্যান প্রক্রিয়া জটিল করার জন্য দুটি সংস্থাকে জরিমানা দিতে হয়েছিল।

বিবিসি জানিয়েছে, ফরাসি বাজার পর্যবেক্ষণকারী সংস্থাগুলি গুগল এবং ফেসবুককে মোট ২১০ মিলিয়ন ইউরো (বাংলাদেশি মুদ্রায় ২,৩৮৫.৩৪ মিলিয়ন ডলার) জরিমানা করেছে।

CNIL, একটি ফরাসি ডেটা প্রাইভেসি ওয়াচডগ, অভিযোগ করেছে যে এটি ব্যবহারকারীদের জন্য কুকি প্রত্যাখ্যান করার প্রক্রিয়াটিকে আরও জটিল করে তুলেছে। ইউরোপীয় ইউনিয়ন (EU) ডেটা গোপনীয়তা নীতি কুকি ব্যবহার করার জন্য ব্যবহারকারীর অনুমতি পাওয়ার উপর বিশেষ জোর দেয়। সিএনআইএল-এর জন্যও বিষয়টি গুরুত্ব পাচ্ছে।

ওয়াচডগ বলেছে যে এটি গুগল-ফেসবুককে জরিমানা করার পাশাপাশি ব্যবহারকারীদের কুকি প্রত্যাখ্যান করা সহজ করে তুলবে। তিন মাসের মধ্যে পর্যবেক্ষকের নির্দেশনা মেনে চলতে ব্যর্থ হলে উভয় কোম্পানির জন্য প্রতিদিন ১০০,০০০ ইউরো পর্যন্ত জরিমানা করা হবে।

“যখন আপনি একটি কুকি গ্রহণ করেন, তখন এটি এক ক্লিকেই সম্পন্ন হয়,” বলেছেন CNIL-এর ডেটা নিরাপত্তার প্রধান কারিন কাইফার৷ প্রত্যাখ্যানের বিষয়টিও এক ক্লিকে হওয়া উচিত।

কুকিজ, যাইহোক, ছোট ডেটা প্যাকেট যা একটি ওয়েব ব্রাউজারে ডেটা সংরক্ষণ করার অনুমতি দেয় এবং ব্যবহারকারীদের ‘লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন’ প্রদর্শনের জন্য তথ্য সরবরাহ করে।