আইফোন : চমক নিয়ে নতুন সিরিজ আসছে বুধবার

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১০:০০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০২২

প্রতি বছর সেপ্টেম্বর মাস এলেই অপেক্ষার শেষ থাকে না অ্যাপলপ্রেমীদের। কারণ নতুন আইফোন ঘোষণা করা হয় প্রতি বছরের এই মাসে। সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে বুধবার (৭ সেপ্টেম্বর) আইফোনের নতুন সিরিজ অর্থাৎ আইফোন-১৪ সিরিজ খুলতে যাচ্ছে টেক জায়ান্ট অ্যাপল।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, এই লঞ্চ ইভেন্টটি বুধবার প্রশান্ত মহাসাগরীয় মান সময় সকাল ১০:০০ টায় (বাংলাদেশ সময় ১১:০০ pm) যুক্তরাষ্ট্রে অ্যাপলের সদর দফতরের স্টিভ জবস থিয়েটারে অনুষ্ঠিত হবে। তবে বিশ্বব্যাপী অ্যাপল প্রেমীদের কথা মাথায় রেখে প্রতিষ্ঠানটি লঞ্চ ইভেন্ট অনলাইনে (ইউটিউব) সম্প্রচার করবে।

জানা গেছে, বুধবার এই ইভেন্ট থেকে বহুল আলোচিত আইফোন ১৪ সিরিজের অনেক নতুন ফোন খোলা হতে চলেছে।আইফোন ১৪ ছাড়াও আইফোন ১৪ ম্যাক্স,আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ ম্যাক্স বাজারে আসতে পারে। এছাড়াও, অ্যাপল ওয়াচ সিরিজ 8 এবং এয়ারপডস ২ নতুন আইফোনের সাথে লঞ্চ হতে পারে।

বেশ কিছুদিন ধরেই র সিরিজের স্পেসিফিকেশন নিয়ে জল্পনা চলছে। যাইহোক, বেশ কয়েকটি প্রযুক্তি মিডিয়া বলছে যে আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ ম্যাক্স-এ নতুন এ-১৬ বায়োনিক চিপ থাকতে পারে। তবে, আইফোন ১৪ এবং আইফোন ১৪ ম্যাক্স এ -১৫ বায়োনিক চিপ ব্যবহার করতে পারে।

এদিকে গত কয়েক বছর ধরে আইফোনের একটি ‘মিনি’ মডেল উন্মোচন করা হলেও এই সিরিজের কোনো মিনি মডেল আসছে না বলে জানা গেছে।

আইফোন ১৪ সিরিজের প্রধান আকর্ষণ ফোনটির ডিসপ্লে। কারণ গত কয়েক বছর ধরে অ্যাপল আইফোনে ‘নচ’ আকৃতির ডিসপ্লে ব্যবহার করছে। তবে এবার আইফোনটি নচ ছাড়াই ‘পিল শেপ’ কাটআউটে আসতে পারে। যদিও ঠিক কোন মডেলে এই নতুন স্টাইল ব্যবহার করা হবে, অ্যাপল এ বিষয়ে স্পষ্ট করে কিছু জানায়নি।